ভারতকে জিতিয়ে একদিনেই ২টি বিশাল রেকর্ড গড়লেন ধাওয়ান!

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে হেসেখেলে জয় পেল লোকেশ রাহুলের নেতৃত্বাধীন ভারত। খাতায়-কলমে ভারতের থেকে অনেক পিছিয়ে থাকা জিম্বাবোয়ে অবশ্য সিরিজ শুরুর আগে হুঙ্কার দিয়ে রেখেছিল যে

তারা ভারতের কাজটা অনেক কঠিন করে তুলবে। কিন্তু বাস্তবে তেমন কিছুই দেখা গেল না। দীপক চাহার, প্রসিদ্ধ কৃষ্ণা, অক্ষর প্যাটেলদের দুরন্ত বোলিং এবং ওপেনারদের দুর্দান্ত পার্টনারশিপে ভর করে ১০ উইকেটে ম্যাচ জিতলেন শিখর ধাওয়ানরা।

এই সিরিজের প্রথম ম্যাচ খেলতে নেমে শিখর ধাওয়ান একটি দুর্দান্ত মাইলফলক ছুঁয়েছেন। আজ দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ওপেন করতে নেমে ধাওয়ান ১১৩ বলে ৮১ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছেন।

অপর ওপেনার গিল (৮২*) মূলত আগ্রাসনের রাস্তা বেছে নিয়েছিলেন। ধাওয়ান ছিলেন অনেক শান্ত। তাদের ১৯০ রানের অপরাজিত পার্টনারশিপে ভর করে ভারতীয় দল ৩০ ওভারে জিম্বাবোয়ের দেওয়া লক্ষ্য অর্জন করে নেয়।

ধাওয়ান আজ নবম ভারতীয় ব্যাটার হিসাবে ওডিআই ফরম্যাটে ৬৫০০ রানের গন্ডি অতিক্রম করেছেন। মাত্র ১৫৩ ম্যাচ খেলে এই লক্ষ্যে পৌঁছেছেন তিনি। তার আগে ভারতীয়দের মধ্যে এই মাইলফলক পেরোতে পেরেছিলেন

সচিন টেন্ডুলকার, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিংহ ধোনি, যুবরাজ সিং, বীরেন্দ্র সেওবাগ, বিরাট কোহলি এবং রোহিত শর্মা। আগামী বছর ওডিআই বিশ্বকাপে তিনি ভারতীয় দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য হতে চলেছেন।

সঙ্গে সঙ্গে আরও একটি আকর্ষণীয় পরিসংখ্যান উঠে আসছে ধাওয়ানের নামে। দেখা যাচ্ছে ২০২০ সালের পরবর্তী সময় থেকে ভারতীয় দল যত ক্রিকেট খেলেছে তার মধ্যে ওডিআই ফরম্যাটে গব্বরই ভারতের সর্বোচ্চ রান স্কোরার।

২৩ ম্যাচ খেলে তিনি ১০০০ রান করেছেন এই সময়ের মধ্যে। তার পেছনে রয়েছেন জিম্বাবোয়ে সিরিজে ভারতের অধিনায়কত্বের দায়িত্বে থাকা লোকেশ রাহুল। তিনি মাত্র ১৬ টি ম্যাচ খেলে ৭৪৫ ওডিআই রান করেছেন এই নির্দিষ্ট সময়ে।

Leave a Reply

Your email address will not be published.