মাঠে ফিরেই আগুন বোলিং, রেকর্ড গড়ে নিজের জাত চেনালেন দীপক চাহার!

হারারে’তে বৃহস্পতিবার জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডে ম‍্যাচে নতুন বলে বোলিং করতে এসে জিম্বাবোয়ের ব‍্যাটারদের নিয়ে কার্যত ছেলে খেলা করলো দীপক চাহার।

গত ফেব্রুয়ারি মাসের পর এইদিন ফের জাতীয় দলের হয়ে খেলতে নেমেছিলেন তিনি, এবং নামতেই কার্যত ছেলে খেলা করলেন জিম্বাবোয়ের ব‍্যাটার’দের নিয়ে, এর ফলে ১০ ওভারের প‍র স্কোরবোর্ডে রান তুলতে কালঘাম ছুটে যায় জিম্বাবোয়ের।

চাহারের আগুনে বোলিং পারফরম্যান্সের উপর নির্ভর করে ম‍্যাচের পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছিলো ভারতীয় ক্রিকেট দল। ২৯ ওভারে জিম্বাবোয়ের স্কোর হয়ে দাড়ায় ১১০ রান, ৮ উইকেট হারিয়ে।

এরপর জিম্বাবোয়ের লোয়ার অর্ডারের ব‍্যাটার’রা চেষ্টা করলেও ভারতের বাকী বোলাররা জিম্বাবোয়ে’কে ২০০ রানের গন্ডি পেরোতে দেয়নি। ম‍্যাচে ২৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন দীপক চাহার। এটাই তার এখনও অবধি কেরিয়ারের সেরা বোলিং, এর আগে ২০২১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ রানে ২ উইকেট নেওয়াটাই তার কেরিয়ারের সেরা স্পেল ছিলো।

গত ফেব্রুয়ারি মাসে কলকাতায় শেষ দেশে হয়ে একটি টি ২০ ম‍্যাচে অংশগ্রহণ করেছিলেন চাহার, একটি টি ২০ ম‍্যাচে। ওই সময় হ‍্যামস্ট্রিংয়ে চোট পান। এরপর বেঙ্গালুরু’তে জাতীয় অ্যাকাডেমিতে চোট সারাতে এসে কাধে চোট পান চাহার।

যার জেরে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে অংশগ্রহণ করা হয়নি তার। জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজে প্রথম ওয়ানডে ম‍্যাচে খেলতে নামার আগে চাহার বলেছিলেন,

“আমি এটাকে দীর্ঘ মেয়াদী একটা ছুটি হিসেবে দেখছি। তবে এবার আমি পুরোপুরি ফিট মাঠে নামার জন্য।” দলে ঢোকার জন্য এইমুহুর্তে দারুণ লড়াই চলছে, সেটা মাথায় আছে চাহারের, তবুও সেই চিন্তা সরিয়ে পারফরম্যান্স দিয়ে দলে জায়গা নিশ্চিত করে নেওয়াটাই তার অন‍্যতম লক্ষ‍্য।

তিনি বলেছেন, “এখন ভারতীয় দলে জায়গা পাকা করা খুব কঠিন, প্রত‍্যোকেই বেগ দিচ্ছে। আমি সুযোগ পেলে নতুন বলে ভালো বোলিং করার পাশাপাশি লোয়ার অর্ডারে ভালো ব‍্যাটিং ক‍রতে চাই।

আসলে পারফরম্যান্স’টাই বড়ো, তাহলে সুযোগ এমনিতেই আসবে।” জিম্বাবোয়ের পিচ কি বোলারদের অনুকুল, তা জানতে চাওয়া হলে চাহার বলেন, “ঠান্ডা আবহাওয়া বজায় থাকায় সিমার’রা সাহায্য পাচ্ছে। সকাল সকাল এখানে বোলাররা সাহায্য পায় সেটা পরিসংখ্যান বলছে।”

প্রসঙ্গত, টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় ভারতের অধিনায়ক কে এল রাহুল। যখন প্রথমে জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন চাহার, তখন বেশ কিছু বিধ্বংসী ইনিংস খেলে নজর কেড়েছিলেন, এদিন এবিষয়ে তিনি বলেছেন,

“আমি আমার ব‍্যাটিং নিয়ে খাটা শুরু করেছিলাম অনেক আগেই। কিন্তু খুব একটা সুযোগ পাইনি। গত বছর চারটে ম‍্যাচে ব‍্যাটিং করে খারাপ খেলিনি, তাই আবার সুযোগ পাওয়ার অপেক্ষায় আছি।”

ইতিমধ্যে সাতটা ওয়ানডে ম‍্যাচ খেলে দুটোতে হাফ সেঞ্চুরি করেছেন চাহার, এবছর শুরু’তে কেপটাউনে সাউথ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম‍্যাচে ৩৪ বলে ৫৪ রান করেছিলেন। ফেব্রুয়ারি মাসে আহমেদাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম‍্যাচে খেলাকালীণ এই ডান হাতি ব‍্যাটার ৩৮ রানের ইনিংস খেলেছিলেন।

Leave a Reply

Your email address will not be published.