ভারতের হয়ে ১৩০টি ম্যাচ খেলে একটি ছক্কাও হাঁকাতে পারেননি এই ব্যাটসম্যানভারতের হয়ে ১৩০টি ম্যাচ খেলে একটি ছক্কাও হাঁকাতে পারেননি এই ব্যাটসম্যান

বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের প্রভাবে ব্যাটসম্যানরা আগের তুলনায় অনেক বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছেন যে কারণে বাউন্ডারির পাশাপাশি অনেক ছক্কা হাঁকাতেও দেখা যায়। বিশেষ করে ক্রিস গেইল, রোহিত শর্মা, শাহিদ আফ্রিদি, এবি ডি ভিলিয়ার্সের মত ব্যাটসম্যানরা ছক্কা হাঁকানোর জন্য বিশেষভাবে পরিচিত।

তবে এমন কিছু ব্যাটসম্যান ছিলেন যারা তাদের পুরো ক্রিকেট ক্যারিয়ারে একটিও ছক্কা হাঁকাতে পারেননি। এই প্রতিবেদনে ভারতীয় অলরাউন্ডার মনোজ প্রভাকরের কথা বলা হয়েছে। যিনি ভারতের হয়ে প্রায় ১২ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন কিন্তু ওয়ানডেতে একটিও ছক্কা আসেনি তার ব্যাট থেকে।

১৯৮৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মনোজ প্রভাকরের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় এবং তিনি শেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই।

মনোজ প্রভাকর একজন ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি বোলিংয়েও যথেষ্ট কার্যকরী ছিলেন। তিনি ১৩০ ওয়ানডেতে ৪.২৮ ইকোনমি রেটে ১৫৭টি উইকেট নিয়েছেন। তিনি তার ক্যারিয়ারে দু’বার ৫ উইকেট কৃতিত্ব অর্জন করেছেন।

যাইহোক ১৯৯৬ বিশ্বকাপের পর দল থেকে বাদ পড়েন এবং তিনি অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ তুলেছিলেন। এমনকি তিনিও ফিক্সিংয়েও জড়িত থাকার অভিযোগে তার ক্যারিয়ার বিতর্কিতভাবে শেষ হয়ে যায়।

মনোজ প্রভাকরের ব্যাটিং পারফরম্যান্সের কথা বললে, তিনি ভারতের হয়ে ১৩০টি আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেলেছেন। যেখানে ৯৮টি ইনিংসে ২৪.১৩ গড়ে ১৮৫৮ রান করেছেন।

এর মধ্যে রয়েছে দুটি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১০৬ রান। সব মিলিয়ে তার ব্যাট থেকে এসেছে মোট ১৫৭টি বাউন্ডারি কিন্তু একটিও ছক্কা হাঁকাতে পারেননি তিনি।

Leave a Reply

Your email address will not be published.